You are currently viewing সূর্য কি তার কক্ষপথে বিচরণ করে?

সূর্য কি তার কক্ষপথে বিচরণ করে?

  • Post author:
  • Post last modified:April 11, 2022

যে কেউ চম্‌কে উঠবে যদি শোনে যে সূর্য নিজ কক্ষপথে বিচরণ করে। পৃথিবী তার নিজ কক্ষপথে সূর্যকে বিচরণ করে চলেছে এ কথা সবার জানা। কিন্তু সূর্য? দেখুন কোরআনের আয়াতসমূহ কি বলে এ ব্যাপারে:

أَلَمْ تَرَ أَنَّ ٱللَّهَ يُولِجُ ٱلَّيْلَ فِى ٱلنَّهَارِ وَيُولِجُ ٱلنَّهَارَ فِى ٱلَّيْلِ وَسَخَّرَ ٱلشَّمْسَ وَٱلْقَمَرَ كُلٌّ يَجْرِىٓ إِلَىٰٓ أَجَلٍ مُّسَمًّى وَأَنَّ ٱللَّهَ بِمَا تَعْمَلُونَ خَبِيرٌ (٢٨)

সূরা লুক্বমা-ন ৩১: ২৯ আয়াত

বাংলা অনুবাদঃ “তুমি কি দেখ না আল্লাহ রাতকে দিনে এবং দিনকে রাতে পরিবর্তন করেন? তিনি চন্দ্র-সূর্যকে নিয়মাধীন করেছেন, প্রত্যেকে এক নির্দিষ্টকাল পর্যন্ত আপন পথে আবর্তন করে; নিশ্চয়, আল্লাহ তোমরা যা কর, সে সন্মন্ধে অবহিত।”

 
وَهُوَ ٱلَّذِى خَلَقَ ٱلَّيْلَ وَٱلنَّهَارَ وَٱلشَّمْسَ وَٱلْقَمَرَ ۖ كُلٌّ فِى فَلَكٍ يَسْبَحُونَ (٣٣)

সূরা আম্বিয়া ২১: ৩৩ আয়াত

বাংলা অনুবাদঃ “আল্লাহই রাত ও দিন এবং সূর্য ও চন্দ্র সৃষ্টি করেছেন  প্রত্যেকেই নিজ নিজ কক্ষপথে বিচরণ করে।”

এহেন আয়াত কোরআনের সর্বত্র রয়েছে। প্রাচীনকালে ধূধূ মরুভূমিতে দাঁড়িয়ে বিশাল আকাশ দেখে যে কোন স্থূলবুদ্ধি সম্পন্ন মানুষ এ কথা ভাবতে পারে। বিশেষতঃ যদি তার সৌরজগত সম্মন্ধে অতি অল্প বিদ্যা থেকে থাকে। কিন্তু বিজ্ঞান বহুপূর্বে এহেন ভুল ধারণা অতিক্রম করে সাধারণ বাক্যে বোঝাতে সক্ষম হয়েছে যে, সূর্যের নিজ কক্ষপথ বলে কিছু নেই এবং সূর্য কক্ষপথে বিচরণ করেনা। কারণ, তা স্থির। বিজ্ঞানের এই অকাট্য প্রমাণ মানুষকে নতুন করে ভাবতে শিখিয়েছে। তারই সূত্র ধরে মানুষ আজ সৌরজগতে বিচরণের কৌশল উদ্ভাবন করেছে।

অথচ ধর্মীয় পান্ডিত্যের আধিক্যে অনেকেই জোর গলায় বলেন যে, চোদ্দশো বছর আগে ইসলামে সূর্যের গতি-প্রকৃতি ও দিন-রাত্রির কথা সুনির্দিষ্টভাবে বলা হয়েছে। আজকের বিজ্ঞান তা বহু পরে উপলদ্ধি করতে পেরেছে।

বিজ্ঞানের দৃষ্টিতে, সূর্যের ২২৫ মিলিয়ন বছরের প্রয়োজন হয় শুধুমাত্র সৌর বিশ্বকে একবার ঘুরে আসার জন্যে। এ কাজে সূর্যের সাথে পৃথিবীর দিন-রাত্রির কোনো সম্পর্ক নেই। Days and night are caused by rotation (আবর্তন) of the Earth on its axis (অক্ষ). The other planets too orbit the sun. They do not crash into each other because they are millions of miles apart. পৃথিবীর নিজ অক্ষপথে আবর্তনের কারণে দিন ও রাত্রির সৃষ্টি। পৃথিবী সূর্যের বিশাল মধ্যাকর্ষণের সাথে জড়িয়ে রয়েছে। ‍সেইজন্যে সূর্যের সাথে সাথে পৃথিবীও ঘুরে সূর্যের গতির সাথে তাল মিলিয়ে যেভাবে আমরা পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তির সাথে জড়িয়ে রয়েছি এবং কখনো টের পাই না পৃথিবীর চলাচল। তবে কেনো কোরাআনের আয়াতে বারবার বলা হয়েছে সূর্যের চলাচলের কথা তা আমার বোধগম্য নয়।

কোনক্রমেই আল্লাহর তথ্যে ভুল হতে পারে না। ভুল হতে পারে মানুষের তথ্যে। তাই প্রশ্ন থেকে যায় কোন্‌ আদম সন্তান কোরআনে এসব উদ্ভট তথ্যে পূর্ণ করেছেন? সূর্যের চলাচলের সাথে দিবস ও রাত্রির যে কোন সংযোগ নেই সে তথ্যটি বান্দা বুঝতে পারেন নাই কোন্‌ মরুভূমিতে দাঁড়িয়ে, উর্দ্ধ গগন পানে চেয়ে থেকে তা আল্লাহ তায়ালাই জানেন।

Leave a Reply